23Sep, 2017
0
Do you know what the domain is?

আপনি কী জানেন ডোমেইন কি ?

সাধারন ভাবে ডোমেইন হলো ইলেক্টনিক নাম যার দ্বারা অনলাইনে আপনাকে বা আপনার প্রতিষ্ঠানকে পরিচয় করানো হয়। যেমন ধরুন prothom-alo.com এটি একটি স্বনামধন্য জাতীয় পত্রিকা, তারা তাদের
ইলেক্টনিক নাম দিয়েছে prothom-alo.com, আমরা সবাই প্রতিদিন গুগল করি সেটিও একটি প্রতিষ্ঠান।

এখন আসুন আমরা কেন এই ইলেক্টনিক নামটি ব্যবহার করব..?

বর্তমান সময়ে মানুষ যে কোন প্রয়োজনে যে কোন প্রতিষ্ঠানকে খোজার সহজ উপায় হিসাবে অনলাইনকে ব্যবহার করে থাকে, আবার একটি প্রতিষ্ঠানের অনলাইন নাম থাকার মানে হলো সারা বিশ্বের যে কেউ যে কোন স্থান থেকে উক্ত প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে পারে বা তার অবস্থান সর্ম্পকে জানতে পারে।

শুধু কি এই নাম হলেই সবাই আমার প্রতিষ্ঠানকে চিনতে পারবে ??

না শুধু এই ইলেক্টনিক নাম থাকলেই আপনাকে বা আপনার প্রতিষ্ঠান সম্পকে সবাই জানতে পারবে না।
এর জন্য প্রয়োজন ওয়েব সাইট তৈরি করার।

ওয়েব সাইট টা আবার কি..?

ধরুন একটি বই এর নাম আছে সেটি অবশ্যই একটি কাভার পেজএ লিখা থাকে ? ঠিক এই রকম আপনার প্রতিষ্ঠানের কাভার পেজ সহ বিস্তারিত বইটি হলো ওয়েব সাইট। যেখান থেকে আপনার বা আপনার প্রতিষ্ঠানের সকল তথ্য পাওয়া যাবে। এখন এই বইটি পাবলিস্ট করলেই সকলের দরজায় পৌছে যাবে।

কি ভাবে আপনার ওয়েব সাইটকে পাবলিস্ট করবেন ??

এর জন্য আপনার প্রয়োজন হবে ওয়েব সার্ভারের জায়গা, যেখানে আপনার প্রতিষ্ঠানের ওয়েব সাইটকে
সংরক্ষন করে সকলের সামনে ঊন্মুক্ত করে দেওয়া হয়। এবার পুরো পৃথিবীর মানুষ চাইলের আপনার বা আপনার প্রতিষ্ঠানের সাথে যুক্ত হতে পারবে।

এসব কাজ কি আমি একা করতে পারব ?

যদিও একা এ সকল কাজ সম্ভব হয় না, তার পরেও আপনি চাইলে তা একাও করতে পারে। আপনি যদি আপনার প্রতিষ্ঠানের জন্য করতে চান তবে যারা প্রফেশনাল তাদের কাছ থেকেই করা উত্তম।

কারা এ সকল কাজ করে, খরচ কেমন হতে পারে ?

বাংলাদেশে অনেক আইটি প্রতিষ্ঠান রয়েছে যারা ওয়েব সাইট তৈরি করে এবং ডোমেইন হোস্টিংও পাওয়া যায়। খরচ বলতে আপনি কেমন বা কতটুকু যায়গা নিবেন এটির ওপর নির্ভর করে। আনুমানিক ১০০০ টাকার মধ্যেও অনেক আইটি বা সফটওয়্যার তৈরি প্রতিষ্ঠান এই সকল ওয়েব সাইট তৈরি করে থাকে।

Leave a Reply

Copyright © 2018 Nisar Soft. All rights reserved.